২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ |
  • প্রচ্ছদ
  • আর্ন্তজাতিক >> তথ্যপ্রযুক্তি >> মতামত
  • নিজেদের তৈরি অত্যাধুনিক ড্রোন উন্মোচন করল ইরান
  • নিজেদের তৈরি অত্যাধুনিক ড্রোন উন্মোচন করল ইরান

    মুক্তি কন্ঠ

     

     

    নিজেদের তৈরি নতুন ড্রোন উন্মোচন করল ইরান
    ‘মোহাজের-১০’ নামের একটি নতুন ড্রোন, উন্মোচন করেছে ইরান। ছবি : ওয়েস্ট এশিয়া নিউজ এজেন্সি/রয়টার্স

    ইরান মঙ্গলবার অভ্যন্তরীণভাবে তৈরি সর্বশেষ ড্রোন উন্মোচন করেছে, যা উন্নত অস্ত্র ক্ষমতাসহ আরো উচ্চতায় ও দীর্ঘ সময়ের জন্য উড়তে পারে। রাষ্ট্রীয় গণমাধ্যম এ তথ্য জানিয়েছে।

    ‘মোহাজের-১০’ ড্রোনটি তেহরানে প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির উপস্থিতিতে ইরানের প্রতিরক্ষা শিল্পের অর্জন উদযাপনে একটি অনুষ্ঠানে উন্মোচন করা হয়। নতুন এ ড্রোনটি ‘মোহাজের-৬’-এর একটি উন্নত সংস্করণ।

    মার্কিন কর্মকর্তারা ইরানের বিরুদ্ধে ইউক্রেন যুদ্ধে ব্যবহারের জন্য রাশিয়ার কাছে মোহাজের-৬ বিক্রি করার অভিযোগ এনেছে। তবে তেহরান সে অভিযোগ অস্বীকার করেছে। পশ্চিমা সরকারগুলো সাম্প্রতিক মাসগুলোতে অস্ত্র বিক্রির অভিযোগে ইরানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে।

    সরকারি বার্তা সংস্থা ইরনা জানিয়েছে, নতুন ড্রোনটি ‘২৩ হাজার ফুট উচ্চতায় ও দুই হাজার কিলোমিটারের পরিচালন পরিসীমাসহ সর্বোচ্চ ২৪ ঘণ্টা পর্যন্ত উড়তে পারে।

    এ ছাড়াও ড্রোনটি ঘণ্টায় ২১০ কিলোমিটার গতিতে ভ্রমণ করতে পারে। এটি হালনাগাদ ইলেকট্রনিক ও ইন্টেলিজেন্স ব্যবস্থায় সজ্জিত। পাশাপাশি মনুষ্যবিহীন আকাশযানটি ৩০০ কেজি ওজন পর্যন্ত ভার বহনে সক্ষম, যা আগের মডেলের তুলনায় দ্বিগুণ। ফলে ড্রোনটি ‘সব ধরনের বোমা ও গোলাবারুদ’ বহনে সক্ষম বলে ইরনা জানিয়েছে।

    উল্লেখ্য, মোহাজের-৬ প্রতি ঘণ্টায় ২০০ কিলোমিটার গতিতে প্রায় ১৭ হাজার ৭০০ ফুট উচ্চতায় ১২ ঘণ্টা উড়তে পারে। পাশাপাশি ১৫০ কেজি ওজনের অস্ত্র বহনে সক্ষম।

    ইরানের চিরশত্রু যুক্তরাষ্ট্র ও ইসরায়েল এর আগে উপসাগরে মার্কিন বাহিনী ও ইসরায়েল সংশ্লিষ্ট জাহাজগুলোতে হামলার জন্য ড্রোন ও ক্ষেপণাস্ত্র ব্যবহার করার অভিযোগে তেহরানকে অভিযুক্ত করেছে।

    সূত্র : এএফপি