১৪ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩০শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ |
  • প্রচ্ছদ
  • খেলা
  • রোনালদোর যে বিরল রেকর্ডগুলো ভাঙা প্রায় অসম্ভব
  • রোনালদোর যে বিরল রেকর্ডগুলো ভাঙা প্রায় অসম্ভব

    মুক্তি কন্ঠ

    মুক্তিকন্ঠ ডেস্ক :

    ফুটবল ইতিহাসের অন্যতম সেরা তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো। ইতিহাসের সেরা গোলস্কোরার নিজ সময়ের তো বটেই, তর্কসাপেক্ষে সর্বকালের সেরাদেরও একজন। কদিন আগে ৩৯ বছরে পা দিয়েছেন পর্তুগিজ সুপারস্টার। দুই দশকের লম্বা ক্যারিয়ারে নিজের গোলকরার ক্ষমতাকে প্রতিনিয়ত নতুন উচ্চতায় নিয়ে গিয়েছেন রোনালদো। লম্বা এই ক্যারিয়ারে এমন কিছু বিরল কীর্তি রয়েছে যা কারো পক্ষে ভাঙ্গা প্রায় অসম্ভব।

    এখন পর্যন্ত একমাত্র খেলোয়াড় হিসেবে টানা ছয় মৌসুমে ৫০এর বেশি গোল করার কৃতিত্ব দেখিয়েছেন রোনালদো। রিয়াল মাদ্রিদের ক্যারিয়ারে ২০১০-২০১৬ সালের তিনি এই কৃতিত্ব অর্জন করেন। মৌসুমের সর্বোচ্চ গোলদাতা হওয়ার সুবাদে চারবার ইউরোপিয়ান গোল্ডেন বুট জিতেছেন এই পর্তুগিজ তারকা। যা তালিকায় থাকা দ্বিতীয় সর্বোচ্চ।

    ইউরোপিয়ান ফুটবলের প্রেস্টিজিয়াস আসর চ্যাম্পিয়ন্স লিগে সর্বাধিক ১৪০টি গোল করেছেন রোনালদো। চিরপ্রতিদ্বন্দ্বী লিওনেল মেসির দেওয়া ১২৯ গোলের থেকে যা ১২ গোল বেশী। সর্বাধিক ৫ চ্যাম্পিয়ন্স লিগ জেতার কৃতিত্বও আছে তার। যদিও এই রেকর্ডে ভাগীদার আছেন তার অনেক রিয়াল মাদ্রিদ সতীর্থ।

    বর্তমানে সৌদি ক্লাব আল-নাসরের হয়ে খেলা এই সুপারস্টাকে ডাকা হয় মি: চ্যাম্পিয়ন্স লিগ হিসেবে। ক্লাব এবং ব্যক্তিগত দুই পর্যায়েই অসামান্য কৃতিত্ব গড়েছেন রোনালদো। চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে মাত্র দুজন খেলোয়াড় গ্রুপপর্বের সব ম্যাচেই গোল করেছিলেন। তার একজন ক্রিশ্চিয়ানো রোনালদো। ২০১৭-১৮ মৌসুমে রিয়াল মাদ্রিদের হয়ে এই কৃতিত্ব গড়েন তিনি। ২০২১-২২ মৌসুমে তাতে ভাগ বসান বুরুশিয়া ডর্টমুন্ডের সেবাস্টিয়ান হালার।

    এ তো গেল ক্লাব, আন্তর্জাতিক ফুটবলেও পুরুষ খেলোয়াড় হিসেবে সবচেয়ে বেশী ম্যাচ খেলেছেন সিআরসেভেন। পর্তুগালের এই তারকা ফরোয়ার্ড আন্তর্জাতিক ক্যারিয়ারে এ পর্যন্ত খেলেছেন ২০৫টি ম্যাচ যা কুয়েতি কিংবদন্তি বাদের আল-মুতাওয়ার থেকে ১১ ম্যাচ বেশী। এই সংখ্যা অদূর ভবিষ্যতে আরো বাড়ার সম্ভাবনা রয়েছে।

    এছাড়া পাঁচবারের ব্যালন-ডি অর বিজয়ী রোনালদো একমাত্র খেলোয়াড় হিসেবে পাঁচটি বিশ্বকাপেই গোল করার কৃতিত্ব দেখিয়েছেন। লিওনেল মেসির সঙ্গে ইতিহাসে মাত্র পাঁচজন খেলোয়াড়ের একজন হিসেবে রোনালদো পাঁচটি বিশ্বকাপ খেলার সৌভাগ্য অর্জন করেছেন।

    এছাড়া আন্তর্জাতিক ক্যারিয়ারে সর্বাধিক ১২৮ গোল করার রেকর্ড অর্জন করেছেন রোনালদো। চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসির তুলনায় যা ২৯ গোল বেশী।

    সূত্র : ঢাকা পোস্ট