১৫ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ |
  • প্রচ্ছদ
  • আর্ন্তজাতিক
  • রানওয়েতে ‘বন্যা’, ফ্রাংকফুর্টে বাতিল অন্তত ৭০ ফ্লাইট
  • রানওয়েতে ‘বন্যা’, ফ্রাংকফুর্টে বাতিল অন্তত ৭০ ফ্লাইট

    মুক্তি কন্ঠ

    প্রবল বর্ষণ ও বজ্রপাতের কারণে বুধবার ভয়াবহ পরিস্থিতি দেখা দেয় জার্মানির হেসে রাজ্যের বড় একটি অংশে। রানওয়ে ডুবে যাওয়ায় দেশটির বৃহত্তম এয়ারপোর্টে দুর্ভোগে পড়ে কয়েক হাজার মানুষ।

    জার্মানির কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর (ডিডাব্লিউডি) বুধবার বজ্রসহ বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছিল। কিন্তু তারপর পর্যাপ্ত সময়ের অভাবে ফ্রাংকফুর্ট বিমানবন্দর কর্তৃপক্ষের পক্ষে যাত্রী দুর্ভোগ এড়ানোর ব্যবস্থা করা সম্ভব হয়নি।

    স্থানীয় সময় রাত ৮টা থেকে ১১টা পর্যন্ত রাজ্যের কিছু অঞ্চলের প্রতি বর্গমিটারে ৬০ লিটার বৃষ্টি রেকর্ড করা হয়। আবহাওয়া দপ্তরকে উদ্ধৃত করে মাত্র এক ঘণ্টায় ২৫ হাজারেরও বেশি বজ্রপাতের খবর দেয় সরকারি সম্প্রচার মাধ্যম হেসে রুন্ডফুংক।
    প্রকৃতির এই আকস্মিক বিরূপতার প্রভাব জার্মানির সবচেয়ে বড় বিমানবন্দরেও পড়ে। ফলে রানওয়েতে পানি জমতে শুরুর সময় বিমান অবতরণ করলেও যাত্রীরা নামতে পারেনি।

    এমন পরিস্থিতিতেই ফ্রাংকফুর্টের আকাশসীমার দিকে এগিয়ে আসতে থাকে বিমান। জরুরি বার্তা পাঠানো হয় সেসব বিমানে। তাতে অন্তত ২৩টি বিমানের যাত্রীরা মাটিতে নেমেও দীর্ঘক্ষণ বিমানে বসে থাকার দুর্ভোগ থেকে রেহাই পায়। সেই বিমানগুলো ফ্রাংকফুর্ট থেকে মুখ ঘুরিয়ে গিয়ে নামে অন্য বিমানবন্দরে।
    এ ছাড়া প্রাথমিকভাবে ৭০টি ফ্লাইট বাতিল করার কথা জানায় ফ্রাংকফুর্ট বিমানবন্দর কর্তৃপক্ষ।

    তাদের বিবৃতির আগেই একটি ভিডিও ছড়িয়ে পড়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে। ভাইরাল সেই ভিডিওতে দেখা যায়, রানওয়েতে অথৈ পানি, সেই পানিতে ঠায় দাঁড়িয়ে আছে কিছু বিমান, আর তারই পটভূমিতে আকাশে চলছে সশব্দ বিদ্যুচ্চমকের আলো-আঁধারি।

     

    খবর : ডয়েচে ভেলে