১৬ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ১লা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ |
শিরোনাম :
রাজাকার শ্লোগানধারীদের ছাত্রত্ব বাতিলসহ গ্রেফতারের দাবিতে মুক্তিযোদ্ধার সন্তানদের মানববন্ধন ও বিক্ষোভ মিছিল: মুক্তিযোদ্ধা কোটা পুনর্বহালের রায় কার্যকর করার দাবিতে শাহবাগে সমাবেশ ও বিক্ষোভ মিছিল উন্মুক্ত হলো ঢাকা-সুইজারল্যান্ড সরাসরি ফ্লাইটের দ্বার ৫ কারণে কোপা যাবে আর্জেন্টিনায় দেশে ফিরলেন ওবায়দুল কাদের দেশের অর্থনৈতিক অঞ্চলে আরব আমিরাতের বিনিয়োগ চান প্রধানমন্ত্রী ড. ইউনূস আসামি, উনি এভাবে কথা বলতে পারেন না’ গাজায় মার্কিন যুদ্ধবিরতি প্রস্তাবনার জবাবে যা জানাল ফিলিস্তিনিরা দিল্লি পৌঁছেছেন প্রধানমন্ত্রী মুক্তিযোদ্ধা কোটা পুনর্বহালের সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে ঢাবিতে আনন্দ মিছিল
  • প্রচ্ছদ
  • জাতীয়
  • ভারতই আনার হত্যার মূল তদন্ত করবে : স্বরাষ্ট্রমন্ত্রী
  • ভারতই আনার হত্যার মূল তদন্ত করবে : স্বরাষ্ট্রমন্ত্রী

    মুক্তি কন্ঠ

    মুক্তিকন্ঠ ডেস্ক :

    স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনারের হত্যাকাণ্ড যেহেতু ভারতে হয়েছে সেহেতু মূল মামলাও ভারতে হয়েছে৷ ভারতের সাথে যুক্তরাষ্ট্রের বন্দি বিনিময় চুক্তি আছে। তাই, ভারতই এ হত্যাকাণ্ডের মূল তদন্ত করবে।

    শনিবার (১ জুন) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক মিলনায়তনে (টিএসসি) মাদ্রাসা শিক্ষার্থীদের অংশগ্রহণে ছাত্রলীগ কর্তৃক আয়োজিত ‌‘আমাদের বঙ্গবন্ধু’ শীর্ষক বক্তৃতা প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এই মন্তব্য করেন।

    স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, মূল হত্যাকাণ্ড যেহেতু ভারতে হয়েছে সেহেতু মূল মামলাও ভারতে হয়েছে৷ ভারতের সাথে যুক্তরাষ্ট্রের বন্দি বিনিময় চুক্তি আছে। তাই ভারতই এ হত্যাকাণ্ডের মূল তদন্ত করবে। আমাদের দেশে এই হত্যাকাণ্ড সংগঠিত হলে আমাদের পুলিশ বিষয়টি তদন্ত করত। তারা যদি আমাদের সম্পৃক্ত করে তাহলে আমরা তাদের সহযোগিতা করব।

    আনার হত্যাকাণ্ডের সাথে জড়িত নেপালে একজনের পালিয়ে যাওয়া প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন, একজন সংসদ সদস্যকে হত্যা করা হয়েছে আর আমরা বসে থাকব এমন হতে পারে না। হত্যাকাণ্ডের সাথে জড়িত এবং সহযোগিতাকারী সবাইকে শাস্তির আওতায় নিয়ে আসা হবে। নেপালে একজন পালিয়ে গেছে। তবে সে কোথায় আছে সেটা সুনির্দিষ্টভাবে বলা যাচ্ছে না। তদন্ত হচ্ছে, তাকে ফিরিয়ে আনতে সব ধরনের প্রচেষ্টা অব্যাহত রয়েছে।

    পুলিশের সাবেক আইজি বেনজীর আহমেদকে নিয়ে করা প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, যদি কেউ অন্যায় করে থাকেন, অন্যায়ভাবে সম্পদ কুক্ষিগত করেন তাহলে আমাদের দেশের বিধান অনুযায়ী সেটির বিচার হবে। তবে সে কি দোষ করেছে বা কি দোষ না করেছে সেটির ব্যাপারে আমাদের কাছে এখনো কোনো তথ্য নেই। এটা নিয়ে তদন্ত হচ্ছে, তদন্তের পরে জানা যাবে যে, তিনি দোষী না নির্দোষ।

    তদন্ত চলা অবস্থায় তিনি বিদেশ কীভাবে গেলেন জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, তাকে তো আমরা এখনো কোনো নিষেধাজ্ঞা দেইনি। তবে আমি এখনো সঠিক জানি না তিনি দেশে আছেন কী নেই। এটি জেনে তারপর আমাকে কথা বলতে হবে।

    বেনজিরের কর্মকাণ্ড নিয়ে পুলিশ বাহিনীর ভাবমূর্তি ক্ষুণ্ন হয়েছে কি না- জানতে চাইলে আসাদুজ্জামান খান কামাল বলেন, কেন? এটি তার ব্যক্তিগত ব্যাপার। আমার পুলিশ বাহিনী অনেক ভালো কাজ করছে। জঙ্গি এবং সন্ত্রাস দমনে অনেক চ্যালেঞ্জ তারা মোকাবিলা করেছে। ব্যক্তির দায় কখনো প্রতিষ্ঠান নেয় না।

    সূত্র : কালবেলা