১৫ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ |
  • প্রচ্ছদ
  • আর্ন্তজাতিক
  • ফ্লোরিডায় ৩ লাখ মানুষ বিদ্যুৎহীন, নৌ ও বিমানবন্দর বন্ধ
  • ফ্লোরিডায় ৩ লাখ মানুষ বিদ্যুৎহীন, নৌ ও বিমানবন্দর বন্ধ

    মুক্তি কন্ঠ

    ফ্লোরিডার উপকূলে আছড়ে পড়লো মেক্সিকো উপসাগরে সৃষ্ট অতি শক্তিশালী ঘূর্ণিঝড় ইডালিয়া। বুধবার ক্যাটাগরি-৩ রূপ নিয়ে আঘাত হেনেছে ঘূর্ণিঝড়টি। এতে দুই গাড়ি চালকের মৃত্যু হয়েছে।

    স্থানীয় সময় বুধবার সকাল পৌনে ৮টা নাগাদ ফ্লোরিডার মারসাইয়ের বিগ বেন্ড অঞ্চলে আছড়ে পড়ে ইডালিয়া। স্থানীয় আবহাওয়া বিভাগ জানিয়েছে, গত ১২৫ বছরে সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড় ছিল এটি। আমেরিকার ন্যাশনাল হ্যারিকেন সেন্টার জানিয়েছে, ঘণ্টায় ২১৫ কিলোমিটার বেগে আঘাত হেনেছে ভয়াবহ ঝড়টি। এর জেরে ওই এলাকায় ব্যাপক জলোচ্ছ্বাস দেখা দিয়েছে। আগেই সতর্কতা ছিল সমুদ্রের জলোচ্ছ্বাস ১৬ ফুট উঁচু হতে পারে। ফলে ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে।

    ফ্লোরিডার হাইওয়ে পেট্রোল জানিয়েছে, টাম্পার উত্তরে পাস্কো কাউন্টিতে একজন চালক গাড়ির নিয়ন্ত্রণ হারিয়ে একটি গাছে ধাক্কা দিলে তার মৃত্যু হয়েছে। আরো একজন চালকের মৃত্যুর খবর পাওয়া গেছে।

    ইডালিয়ার জেরে এলাকার সমস্ত নৌবন্দর ও বিমানবন্দর বন্ধ করে দেওয়া হয়েছে। ইডালিয়ার আঘাতে উত্তর-পশ্চিম ফ্লোরিডার প্রায় দুই লাখ ৬৫ হাজারেরও বেশি মানুষ বিদ্যুত্হীন হয়ে পড়েছে। পাওয়ার আউটেজ ইউএসের পরিসংখ্যান অনুযায়ী, ওয়াকুল্লা কাউন্টির ১২ হাজার লোক বিদ্যুত্হীন। এছাড়া টেইলর ও ডিক্সিয়ে কাউন্টির ১০ এবং সাত হাজার মানুষ বিদ্যুত্ পরিষেবা পাচ্ছে না। ঘূর্ণিঝড় ইডালিয়ার জেরে যুক্তরাষ্ট্রে ৯০০ ফ্লাইট বাতিল করা হয়েছে।

    এদিকে, ঘূর্ণিঝড়টির প্রভাবে ফ্লোরিডার রাস্তাগুলো পানিতে তলিয়ে গেছে। ক্রমবর্ধমান হারে বাড়ছে নদীর পানি। জাতীয় আবহাওয়া অফিসের তথ্য মতে, ইডালিয়া আঘাতের সময় স্টেইনহ্যাচি শহরে পার্শ্ববর্তী নদীর পানির উচ্চতা এক থেকে আট আট ফুট পর্যন্ত বেড়ে যায়।

    ফ্লোরিডার ২৩ কাউন্টির মানুষকে আশ্রয়কেন্দ্র বা হোটেলে যাওয়া জন্য পরামর্শ দিয়েছেন রাজ্যটির গভর্নর ডিস্যান্টিস। ২০২৪ সালের এই প্রেসিডেন্ট প্রার্থী বলেন, ‘এক শতাব্দীরও বেশি সময়ের মধ্যেও এমন ঘূর্ণিঝড় দেখা যায়নি। এই অঞ্চলে ব্যাপকভাবে প্রভাব ফেলতে পারে এটি।’ টাম্পা আন্তর্জাতিক বিমানবন্দরসহ স্থানীয় কয়েকটি বিমানবন্দর সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছে। পাশাপাশি ফ্লোরিডার বন্দরগুলোর কার্যক্রমও বন্ধ রাখা হয়েছে।

    ফ্লোরিডার উপকূলে আছড়ে পড়েছে শক্তিশালী ঘূর্ণিঝড় ইডালিয়া

    ন্যাশনাল ওয়েদার সার্ভিসের স্থানীয় কার্যালয় বলেছে, ইডালিয়া ফ্লোরিডায় আঘাত হানার সময় স্টেইনহ্যাচি শহরে একটি নদীর পানি এক ঘণ্টার ব্যবধানে ১ ফুট থেকে ৮ ফুট বেড়েছে। সামাজিক যোগাযোগমাধ্যমে সংস্থাটি এই তথ্য জানিয়েছে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ঘূর্ণিঝড়ের খোঁজ রাখছেন বলে জানিয়েছে হোয়াইট হাউজ। উদ্ধার তত্পরতায় অতিরিক্তি জরুরি পরিষেবার সদস্য নামানো হয়েছে। কর্তৃপক্ষ আগেই ২১টি কাউন্টির লোকজনকে সরিয়ে নেওয়ার পরামর্শ দিয়েছিল। অঙ্গরাজ্যটির তৃতীয় বৃহত্তম শহর টাম্পার পুলিশ বলেছে, তারা ইডালিয়ার আঘাতে সৃষ্ট ক্ষয়ক্ষতি এবং বন্যা পরিস্থিতি মূল্যায়ন করছে। কর্মকর্তারা বেসামরিক নাগরিকদের বন্যার পানি দিয়ে গাড়ি না চালানোর আহ্বান জানিয়েছেন।

    যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টার বলেছে, ইডালিয়ার কেন্দ্র দক্ষিণ জর্জিয়ার দিকে এগোচ্ছে। বাতাসের গতিবেগ প্রতি ঘণ্টায় ৯০ মাইলে রয়েছে এবং তা ক্যাটাগরি-১ ঘূর্ণিঝড়ে দুর্বল হয়েছে। ঘূর্ণিঝড়টি এখন জর্জিয়ার ভালদোস্তা শহরের প্রায় ১৫ মাইল দক্ষিণে রয়েছে।

    -বিবিসি, সিএনএন ও আলজাজিরা