১৬ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ১লা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ |
শিরোনাম :
রাজাকার শ্লোগানধারীদের ছাত্রত্ব বাতিলসহ গ্রেফতারের দাবিতে মুক্তিযোদ্ধার সন্তানদের মানববন্ধন ও বিক্ষোভ মিছিল: মুক্তিযোদ্ধা কোটা পুনর্বহালের রায় কার্যকর করার দাবিতে শাহবাগে সমাবেশ ও বিক্ষোভ মিছিল উন্মুক্ত হলো ঢাকা-সুইজারল্যান্ড সরাসরি ফ্লাইটের দ্বার ৫ কারণে কোপা যাবে আর্জেন্টিনায় দেশে ফিরলেন ওবায়দুল কাদের দেশের অর্থনৈতিক অঞ্চলে আরব আমিরাতের বিনিয়োগ চান প্রধানমন্ত্রী ড. ইউনূস আসামি, উনি এভাবে কথা বলতে পারেন না’ গাজায় মার্কিন যুদ্ধবিরতি প্রস্তাবনার জবাবে যা জানাল ফিলিস্তিনিরা দিল্লি পৌঁছেছেন প্রধানমন্ত্রী মুক্তিযোদ্ধা কোটা পুনর্বহালের সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে ঢাবিতে আনন্দ মিছিল
  • প্রচ্ছদ
  • খেলা
  • না খেলেই ১২ হাজার কোটি টাকা পাচ্ছে রিয়াল-বার্সা
  • না খেলেই ১২ হাজার কোটি টাকা পাচ্ছে রিয়াল-বার্সা

    মুক্তি কন্ঠ

    মুক্তিকন্ঠ ডেস্ক :

    ইউরোপিয়ান সুপার লিগ (ইএসএল) চালু হওয়ার কথা ছিল ২০২১ সালে। প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য আগ্রহী ছিল ইউরোপের বড় লিগের ক্লাবগুলো। তবে ফিফা-উয়েফার নিষেধাজ্ঞার মুখে সবাই পিছুটান দিলেও রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা যোগ দেওয়ার সিদ্ধান্তে অনড় ছিল। ফল হিসেবে ইউরোপের সর্বোচ্চ আদালত থেকে নিষেধাজ্ঞাকে বেআইনি ঘোষিত হওয়ার পর বিশাল অঙ্কের লয়্যালটি বোনাস পেতে যাচ্ছে স্প্যানিশ ক্লাব দুটো।

    গত বৃহস্পতিবার ইএসএল চালু হতে বাধা দিতে পারবে না ফিফা-উয়েফা এমন রায় দিয়েছে ইউরোপের সর্বোচ্চ আদালত ইউরোপিয়ান কোর্ট অব জাস্টিস। তাই লিগটি আয়োজনে আর কোনো বাধা থাকছে না সুপার লিগ কর্তৃপক্ষের।

    ঐতিহাসিক রায়ের পর ৬৪ দলের তিন স্তরের ফরম্যাটও ঘোষণা করেছে লিগ কর্তৃপক্ষ। আর প্রতিযোগিতাটি শুরু হলেই রিয়াল ও বার্সা ১০০ কোটি ইউরো যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১২ হাজার ১১৫ কোটি ৭৮ লাখ টাকা করে আনুগত্য (লয়্যালটি বোনাস) পেতে পারে। এমনটাই জানিয়েছে স্প্যানিশ সংবাদমাধ্যম মুন্ডো দেপোর্টিভো।

    ২০২১ সালে ইউরোপের ১২ ক্লাব নিয়ে প্রথম সুপার লিগ আয়োজনের চেষ্টা করেছিল প্রোমোটার সংস্থা এ২২ স্পোর্টস। যদিও ফিফা-উয়েফার বাধার মুখে প্রতিযোগিতা থেকে নাম প্রত্যাহার করে নেয় ইংলিশ ক্লাব ম্যানইউ, ম্যানসিটি, লিভারপুল, টটেনহাম, আর্সেনাল ও চেলসি, ইতালিয়ান জুভেন্টাস, ইন্টার মিলান ও এসি মিলান এবং স্পেনের অ্যাথলেটিকো মাদ্রিদ।

    স্প্যানিশ সংবাদমাধ্যম দারিও স্পোর্ত ও পালকো২৩ জানিয়েছে, ইউরোপিয়ান সুপার লিগের প্রতিষ্ঠাতা ক্লাবগুলো একটি চুক্তি স্বাক্ষর করেছিল। চুক্তিতে উল্লেখ রয়েছে, কোনো ক্লাব প্রতিযোগিতায় না থাকলে বা প্রকল্প ছাড়তে হলে জরিমানা প্রদান করতে হবে। যার পরিমাণ ৩০ কোটি ইউরো বা ৩ হাজার ৬৩০ কোটি বাংলাদেশি টাকা। আর এই জরিমানা থেকে প্রাপ্ত অর্থই রিয়াল-বার্সাকে ক্ষতিপূরণ হিসেবে দিবে ইউরোপিয়ান সুপার লিগ কর্তৃপক্ষ।

    তথ্য সূত্র : কালবেলা