১৫ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ |
  • প্রচ্ছদ
  • তথ্যপ্রযুক্তি
  • চ্যাটের গোপনীয়তা রক্ষায় মেসেঞ্জারে আসছে নতুন ফিচার!
  • চ্যাটের গোপনীয়তা রক্ষায় মেসেঞ্জারে আসছে নতুন ফিচার!

    মুক্তি কন্ঠ

    সামাজিক যোগাযোগ মাধ্যম হিসেবে ব্যবহারের দিক দিয়ে বর্তমানে জনপ্রিয়তার তুঙ্গে রয়েছে ফেসবুক মেসেঞ্জার। তবে চিরচেনা এ অ্যাপটিতে এবার আসছে কিছু বদল। সম্প্রতি এমনই ঘোষণা দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।

    ফেসবুক মেসেঞ্জারে রয়েছে বিশেষ এক ধরনের ফিচার। যার নাম অ্যান্ড-টু-অ্যান্ড এনক্রিপ্টেড ফিচার। এ ফিচারের মাধ্যমে সব মেসেঞ্জারের চ্যাট এনক্রিপ্টেড হয়। অর্থাৎ দুজন ব্যবহারকারী ছাড়া সেই চ্যাট ফেসবুকও পড়তে পারে না। যার কারণে সুরক্ষিত থাকে ফেসবুক ব্যবহারকারীদের সব তথ্য।

    ব্যবহারকারীদের সুবিধার্থে এ ফিচারেই বড় ধরনের পরিবর্তন আসতে চলেছে। ফেসবুকের ঘোষণা অনুযায়ী, অ্যান্ড-টু-অ্যান্ড এনক্রিপ্টেড করা চ্যাটে অনেক নতুন ফিচার যুক্ত হচ্ছে। তাই বদলে যেতে চলেছে ফেসবুকের মেসেঞ্জারের রূপ।

    ফেসবুকের মেসেঞ্জারের নতুন এ ফিচারে যেসব পরিবর্তন আসতে চলেছে সেগুলো হচ্ছে: চ্যাট মিম, কাস্টম চ্যাট ইমোজি, রিয়্যাকশন, গ্রুপ প্রোফাইল ফটো, লিঙ্ক প্রিভিউ এবং অ্যাকটিভ স্ট্যাটাস।

    এ ছাড়াও যখন নতুন মেসেজ অ্যান্ড-টু-অ্যান্ড এনক্রিপ্টেড করা চ্যাটে চলে আসবে তখন একটি অ্যান্ড্রয়েড পপ-আপও দেখতে পাবে ব্যবহারকারীরা।

    ফেসবুকের পক্ষ থেকে আরও জানানো হয়েছে, ডিফল্ট হিসেবে অ্যান্ড-টু-অ্যান্ড এনক্রিপ্টেড নতুন ফিচারটি ব্যবহারকারীদের মধ্যে কতটা কার্যকরী তা বোঝার জন্য এরইমধ্যে পরীক্ষা শুরু করেছে ফেসবুক কর্তৃপক্ষ।

    আশা করা হচ্ছে, আগামী মাসেই অ্যান্ড-টু-অ্যান্ড এনক্রিপ্টেড ফিচারের আপডেট ভার্সন পাবে ব্যবহারকারীরা। র‌্যানডম পদ্ধতিতে বিশ্বের লাখ লাখ মানুষ মেসেঞ্জারের এ ফিচারের সুবিধা পাবেন বলেও জানিয়েছে ফেসবুক সংশ্লিষ্টরা।

    আপডেট এ সুবিধাটি পাওয়ার জন্য ব্যবহারকারীকে ফেসবুক মেসেঞ্জারে অ্যান্ড-টু-অ্যান্ড এনক্রিপ্টেড চ্যাট করতে যার সঙ্গে কথা বলতে চান প্রথমে তার চ্যাটে যেতে হবে। তারপর মেনু থেকে সিক্রেট কনভারসেশন নির্বাচন করতে হবে। এরপরই নতুন সব সুবিধা উপভোগ করতে পারবে ফেসবুক মেসেঞ্জার ব্যবহারকারীরা।