১৫ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ |
  • প্রচ্ছদ
  • মতামত >> লাইফস্টাইল >> স্বাস্থ্য
  • চোখের ফ্লুতে আক্রান্ত কি না বুঝে নিন লক্ষণে
  • চোখের ফ্লুতে আক্রান্ত কি না বুঝে নিন লক্ষণে

    মুক্তি কন্ঠ

    বর্তমানে চোখের ফ্লুতে অনেকেই আক্রান্ত হচ্ছেন। চিকিত্সক ও স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, প্রতিবছর বর্ষা মৌসুমে কনজেক্টিভাইটিসের ঝুঁকি বাড়ে।

    ভারতে চোখের ফ্লুতে আক্রান্তের সংখ্যা বাড়ছে বলে জানা গেছে। দিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিকেল সায়েন্সেস প্রতিদিন আনুমানিক ১০০টি কেস রিপোর্ট করছে। তাই এ সময় চোখ জ্বালাপোড়াসহ বিভিন্ন লক্ষণ দেখলে সতর্ক হতে হবে সবারই।

    চোখের ফ্লুতে আক্রান্ত কি না বুঝবেন যেসব লক্ষণে

     

    চোখ জ্বালাপোড়া ও লালচেভাব

    চোখের ফ্লুর প্রাথমিক লক্ষণগুলোর মধ্যে একটি হলো আক্রান্ত চোখ লাল হয় ও জ্বালাপোড়া করে। চোখ লাল হয়ে যাওয়া ও ক্রমাগত চুলকানি বা জ্বলন্ত অনুভূতি হতে পারে কনজেক্টিভাইটিসের লক্ষণ। একে পিংক আইজ বা গোলাপি চোখ বলা হয়।

     

    চোখ দিয়ে পানি পড়া

    চোখ দিয়ে অতিরিক্ত পানি পড়াও চোখের ফ্লুর আরও একটি সাধারণ উপসর্গ। এই উপসর্গের কারণেই মূলত চোখ লালচে হয়ে যায় ও জ্বালাপোড়া করে।

    চোখে সাদা স্রাব

    চোখের ফ্লুতে আক্রান্ত হলে চোখ থেকে সাদা স্রাব বের হতে পারে। স্রাব পানিযুক্ত বা ঘন এমনকি হলুদ রঙেরও হতে পারে। এটিও গোলাপি চোখের লক্ষণ।

    আরও পড়ুন: কোন রঙের চোখ কোন রোগের ইঙ্গিত দেয়?

    আলোর দিকে তাকাতে সমস্যা

    আলোর প্রতি সংবেদনশীলতা দেখা দিতে পারে চোখের ফ্লুতে আক্রান্ত হলে। এক্ষেত্রে উজ্জ্বল আলো বা সূর্যালোকের সংস্পর্শে এলে অস্বস্তি হতে পারে।

    চোখে ফোলাভাব

    চোখের ফ্লুর আরেকটি লক্ষণ হলো চোখের পাতা ফুলে যাওয়া। আপনি যদি আপনার চোখের চারপাশে ফোলাভাব বা ফোলাভাব লক্ষ্য করেন তাহলে এটি হতে পারে কনজেক্টিভাইটিসের ইঙ্গিত। এই উপসর্গ লালচে ভাব, জ্বালা ও অস্বস্তির কারণ হতে পারে।

    সূত্র: বোল্ডস্কাই