১৬ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ১লা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ |
শিরোনাম :
রাজাকার শ্লোগানধারীদের ছাত্রত্ব বাতিলসহ গ্রেফতারের দাবিতে মুক্তিযোদ্ধার সন্তানদের মানববন্ধন ও বিক্ষোভ মিছিল: মুক্তিযোদ্ধা কোটা পুনর্বহালের রায় কার্যকর করার দাবিতে শাহবাগে সমাবেশ ও বিক্ষোভ মিছিল উন্মুক্ত হলো ঢাকা-সুইজারল্যান্ড সরাসরি ফ্লাইটের দ্বার ৫ কারণে কোপা যাবে আর্জেন্টিনায় দেশে ফিরলেন ওবায়দুল কাদের দেশের অর্থনৈতিক অঞ্চলে আরব আমিরাতের বিনিয়োগ চান প্রধানমন্ত্রী ড. ইউনূস আসামি, উনি এভাবে কথা বলতে পারেন না’ গাজায় মার্কিন যুদ্ধবিরতি প্রস্তাবনার জবাবে যা জানাল ফিলিস্তিনিরা দিল্লি পৌঁছেছেন প্রধানমন্ত্রী মুক্তিযোদ্ধা কোটা পুনর্বহালের সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে ঢাবিতে আনন্দ মিছিল
  • প্রচ্ছদ
  • সারাদেশ >> স্বাস্থ্য
  • কাজী পেয়ারার উদ্ভাবক কাজী এম বদরুদ্দোজা আর নেই
  • কাজী পেয়ারার উদ্ভাবক কাজী এম বদরুদ্দোজা আর নেই

    মুক্তি কন্ঠ

     

    বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস):
    বরেণ্য কৃষিবিজ্ঞানী, কাজী পেয়ারার উদ্ভাবক স্বাধীনতা পুরস্কারপ্রাপ্ত ড. কাজী এম বদরুদ্দোজা আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। বুধবার (৩০ আগস্ট) বিকেল ৪টার দিকে রাজধানীর উত্তরা ক্রিসেন্ট হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বার্ধক্যজনিত অসুস্থতায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তাঁর বয়স হয়েছিল ৯৬ বছর।

    আজ বৃহস্পতিবার (৩১ আগস্ট) সকাল ১১টার দিকে কৃষিবিদ ইনস্টিটিউটে (কেআইবি) তাঁর জানাজা অনুষ্ঠিত হবে।

    ড. কাজী এম বদরুদ্দোজা বাংলাদেশের একজন প্রখ্যাত কৃষি সংগঠক, কৃষিবিজ্ঞানী ও ন্যাশনাল এমিরেটাস সাইন্টিস্ট। কৃষি ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য তিনি ২০১২ সালে স্বাধীনতা দিবস পুরস্কার লাভ করেন। তিনি বগুড়া জেলায় ১৯২৭ সালের ১ জানুয়ারি জন্মগ্রহণ করেন। তাঁর পৈতৃক নিবাস গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলায়। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের অধীনে বাংলাদেশ কৃষি ইনস্টিটিউট (বর্তমানে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়) থেকে বিএসসি এজি ডিগ্রি লাভ করেন।

    ড. কাজী এম বদরুদ্দোজা বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ছিলেন। তিনি পেয়ারার একটি জাত উদ্ভাবন করেন, যা তাঁর নামানুসারে ‘কাজী পেয়ারা’ নামকরণ করা হয়। কেআইবি সূত্র জানিয়েছে, তাঁর জানাজা বৃহস্পতিবার সকাল ১১টার দিকে কৃষিবিদ ইনস্টিটিউটে (কেআইবি) অনুষ্ঠিত হবে।

    ড. কাজী এম বদরুদ্দোজার মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন কৃষিমন্ত্রী ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ড. মো. আব্দুর রাজ্জাক।

    কৃষিমন্ত্রী এক শোকবার্তায় বলেন, ‘কাজী এম বদরুদ্দোজা এদেশের কৃষি গবেষণার পথিকৃৎ। দেশের কৃষি গবেষণায়, গবেষণার সম্প্রসারণে ও কৃষি গবেষণা প্রতিষ্ঠানসমূহের শক্তিশালী কাঠামো তৈরিতে তার অনন্য অবদান রয়েছে। কৃষিখাতে তার অবদান চিরস্মরণীয় হয়ে থাকবে।’

    মন্ত্রী মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।