১৫ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ |
  • প্রচ্ছদ
  • অপরাধ >> আর্ন্তজাতিক >> মতামত
  • আমেরিকার কাছে নিষিদ্ধ ক্ল্যাস্টার বোমা চায় ইউক্রেন
  • আমেরিকার কাছে নিষিদ্ধ ক্ল্যাস্টার বোমা চায় ইউক্রেন

    অনলাইন ডেস্ক

    রুশ সেনাদের ওপর নিক্ষেপ করার জন্য ইউক্রেন আমেরিকার কাছে নিষিদ্ধ ক্ল্যাস্টার বোমা চেয়েছে বলে জানিয়েছেন দু’জন মার্কিন আইন প্রণেতা।

     

    মার্কিন প্রতিনিধি পরিষদের সশস্ত্র বাহিনী বিষয়ক কমিটির সদস্য জ্যাসন ক্রো এবং অ্যাডাম স্মিথ বলেছেন, কিয়েভকে ক্ল্যাস্টার বোমা সরবরাহ করতে হোয়াইট হাউজকে রাজি করানোর জন্য কংগ্রেস সদস্যদের অনুরোধ জানিয়েছে ইউক্রেন সরকার।

     

    ইউক্রেন সরকার ড্রোনের সাহায্যে রুশ সেনাবাহিনীর বিরুদ্ধে ক্ল্যাস্টার বোমা নিক্ষেপ করতে চায়। এছাড়া, ইউক্রেন তার গোলন্দাজ ইউনিটের জন্য এরইমধ্যে ১৫৫ মিলিমিটার ক্ল্যাস্টার শেল দেয়ার জন্য আমেরিকাকে অনুরোধ করেছে।

     

    বিশ্বের ১২০টিরও বেশি দেশ ক্ল্যাস্টার বা গুচ্ছ বোমা নিষিদ্ধ করেছে। এই বোমা কোথাও নিক্ষেপ করা হলে তা থেকে অসংখ্য ছোট ছোট বোমা বের হয়ে বিস্তীর্ণ এলাকার মানুষকে নির্বিচারে হত্যা করতে পারে। বিশেষ করে যুদ্ধের সময় এই বোমা বেসামরিক লোকজনের জীবন বিপন্ন করে তোলে।

     

    মার্কিন দুই আইন প্রণেতা আরও বলেছেন, ইউক্রেন আমেরিকার কাছে ড্রোন ব্যবহার করে আকাশ থেকে নিক্ষেপযোগ্য এমকে-২০ ধরনের ক্ল্যাস্টার বোমা চায়।

     

    তারা জানান, গত মাসে তারা যখন মিউনিখ নিরাপত্তা সম্মেলনে যোগ দিতে জার্মানিতে গিয়েছিলেন তখন ইউক্রেনের কর্মকর্তা এ ব্যাপারে হোয়াইট হাউজের অনুমোদন নিতে তাদেরকে অনুরোধ জানিয়েছেন।

     

    কিয়েভ মনে করছে, পূর্ব ইউক্রেনে রুশ বাহিনীর বিরুদ্ধে ক্ল্যাস্টার বোমা ব্যবহার করতে পারলে তারা যুদ্ধে বেশ খানিকটা এগিয়ে যেতে পারবে।

     

    খবর: রয়টার্স