১৫ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ |
  • প্রচ্ছদ
  • তথ্যপ্রযুক্তি >> মতামত >> সারাদেশ
  • অ্যান্ড্রয়েড ফোনে বিজয় কি-বোর্ড বাধ্যতামূলক শব্দটি বিভ্রান্তিকর: মোস্তফা জব্বার
  • অ্যান্ড্রয়েড ফোনে বিজয় কি-বোর্ড বাধ্যতামূলক শব্দটি বিভ্রান্তিকর: মোস্তফা জব্বার

    মুক্তি কন্ঠ

    বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন(বিটিআরসি) গত ১৩ জানুয়ারি মুঠোফোন উৎপাদনকারী ও আমদানিকারকদের চিঠি দিয়ে সব অ্যান্ড্রয়েড স্মার্টফোনে বিজয় কিবোর্ড ব্যবহার বাধ্যতামূলক করার কথা জানায় । বাজারজাতকরণের আগে বিজয় কিবোর্ড এপিকে ফাইল ইনস্টল না করলে বিক্রির অনাপত্তি না দেয়ার কথা উল্লেখ করা হয়। এরপর থেকেই বিভিন্ন মহলে চলছে নানা সমালোচনা।

    এর প্রেক্ষিতে অ্যানড্রয়েড মোবাইল ফোনে  বিজয় কি-বোর্ডের সফটওয়্যারটি ব্যবহারকরা বাধ্যতামূলক নয় বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার এমপি ।

    বুধবার (২৫ জানুয়ারি) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জেলা প্রশাসক সম্মেলনের দ্বিতীয় দিনের তৃতীয় অধিবেশন শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

    মোস্তাফা জব্বার বলেন, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) একটি শব্দ ব্যবহার করেছে, বাধ্যতামূলক। এ শব্দটি বিভ্রান্তিকর। যেকোনো অ্যানড্রয়েড ফোনে আপনি কোনো সফটওয়্যার রাখতে পারেন, আনস্টল করতে পারেন, ফেলে দিতে পারেন, নতুন করে ইনস্টল করতে পারেন। অতএব বাধ্যতামূলক শব্দ প্রয়োগ করার কিছু নেই।

    অ্যানড্রয়েড ফোনে বিজয় কি-বোর্ডের সফটওয়্যার ব্যবহার বাধ্যতামূলক করা নিয়ে সাংবাদিকরা প্রশ্ন করলে প্রথমে মন্ত্রী বলেন, এটা আইনের বিষয়, এ নিয়ে আমার মন্তব্য করা ঠিক হবে না।

     

    এরপর সাংবাদিকদের পক্ষ থেকে প্রশ্ন করা হয় ব্যক্তি হিসেবে আপনার মন্তব্য কি? উত্তরে মোস্তফা জব্বার বলেন, আমি একটি ব্যাখ্যা দেবো, সেটি হচ্ছে বিটিআরসি একটি শব্দ ব্যবহার করেছে, বাধ্যতামূলক। এ শব্দটি বিভ্রান্তিকর। যেকোনো অ্যানড্রয়েড ফোনে আপনি যে কোনো সফটওয়্যার রাখতে পারেন, আনস্টল করতে পারেন, ফেলে দিতে পারেন, নতুন করে ইনস্টল করতে পারেন। অতএব, বাধ্যতামূলক শব্দ প্রয়োগ করার কিছু নেই। এটি বাধ্যতামূলক নয়।

    তিনি বলেন, কারো জন্য বাধ্যতামূলক বলা হয়েছে? যেটি বলা হয়েছে যিনি উৎপাদক অথবা আমদারিকারক তিনি বাংলা লেখার সুবিধা তৈরি করে দেওয়ার জন্য একটি সফওয়্যার দিয়ে দেবেন। ব্যবহারকারী সেই সফটওয়্যার ব্যবহার করবেন কী করবে না, সেটি সম্পূর্ণ তার এখতিয়ার।

     

    উল্লেখ্য, বিজয় কিবোর্ড আবিষ্কারক খোদ ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। তার প্রতিষ্ঠিত আনন্দ কম্পিউটার্স বিজয় কিবোর্ড সরবরাহ করে আসছে।

    মু/আ/আ/মা